Published On: Thu, Jan 30th, 2014

খারাপ দাঁতের ক্ষতিকর দিক

Share This
Tags

treeth

দাঁতের ক্ষয়জনিত কারণ, গোড়া ফোলা এবং পেকে যাওয়া ইত্যাদির ফলে খাদ্য-দ্রব্যাদির সঙ্গে নানা ধরনের মারাত্মক রোগের জীবাণু পাকস্থলীতে প্রবেশের সুযোগ পায় এবং এই জীবাণুই পরবর্তীকালে দেহের অভ্যন্তরে কঠিন ও সংক্রামক রোগের সৃষ্টি করে। দাঁতের স্বাস্থ্য ভালো থাকলে দেহকে সুস্থ রাখা যায় একথা নিঃসন্দেহে প্রমাণিত হয়েছে। পোকা লাগা দাঁতের রোগের নাম “ডেন্টাল ক্যারিজ”। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপে দেখা গেছে যে বর্তমানে উন্নয়নশীল দেশে অর্থাৎ আমাদের মতো দেশে এই রোগ ক্রমাগত বাড়ছে, অপর দিকে উন্নত দেশে এই রোগ ক্রমাগত কমে যাচ্ছে। কারণ, সেখানে মানুষ দাঁতের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হচ্ছে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা আরও জোরদার হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে আমাদের মতো উন্নয়নশীল দেশে মাড়ির রোগ বেড়েই চলেছে। তবে শহর এলাকার লোকদের মধ্যে এর তীব্রতা কিছুটা কম হলেও গ্রামাঞ্চলে প্রচুর লোকের মধ্যে এই রোগ রয়েছে। যেহেতু হঠাৎ মারাত্মক কোনো অসুবিধা দেখা দেয় না তাই মাড়ির রোগের অভিযোগও কম। তবে যাদের মুখে জিনজিভাইটিস বা মাড়ির রোগ থাকা অবস্থাতেই অন্যান্য সাধারণ রোগ যেমন বাতজনিত সন্ধি প্রদাহ, হৃদরোগ, বহুমূত্র ইত্যাদি থাকে তাদের ওই সময়ে মুখের খুব নগণ্য পরিচর্যা এবং দেহের স্বাভাবিক রক্ত চলাচল বা অন্যান্য কার্যক্রমে ব্যাঘাত হওয়ার কারণে এর প্রভাব মুখের ওপর পড়ে। তাই তখন মাড়ির রোগটি ওই সময়ে বাড়তে থাকে। বহুমূত্র রোগীদের দেহের রক্তের শর্করার পরিমাণ বেড়ে গেলে মাড়ির রোগের ওপর প্রভাব পড়তে পারে।

দন্ত রোগ জনিত জটিলতা : মাড়ির রোগ দীর্ঘদিন পুষে রাখলে যেমন মাড়িতে প্রদাহ বা ইনফেকশন হয় তেমনি দন্তক্ষয় বা ডেন্টাল ক্যারিজ রোগ দীর্ঘদিন বিনা চিকিৎসায় থাকলে দাঁতের গোড়ায় পুঁজ জমা হয়। এই ধরনের রোগের কারণে যেমন মুখে স্থায়ীভাবে অসুবিধার সৃষ্টি হতে পারে তেমনি দেহের জন্য বিপদ নিয়ে আসতে পারে। যেহেতু দাঁত ও মাড়ির সঙ্গে দেহের রক্ত চলাচলের সম্পর্ক আছে, তাই ইনফেকশন রক্তের সঙ্গে গিয়ে হৃৎপিন্ড, মস্তিষ্ক, হাড়, সন্ধি, বৃক্ক, যকৃত ও চর্মের উপরও প্রভাব ফেলতে পারে। মুখের সংক্রমণ জাতীয় এই ধরনের রোগের কারণে যে সব রোগ সৃষ্টি হতে পারে বা করতে পারে। এই রোগগুলো হলো-

হৃদরোগ (Sub-acute bacterial endocarditis) বাত রোগের সন্ধি প্রদাহ (Rheumatoid Arthritis) , * কিডনি রোগ (Kidney Disease), চির্ম রোগ (Skin Disease), *মস্তিষ্কের রোগ (Brain Disease) *নাক, কান, গলার রোগ (E.N.T Disease), বৃক্ক প্রদাহ (Nephritis)

লেখক : অনারারি সিনিয়র কনসালটেন্ট

বারডেম হাসপাতাল, ঢাকা। ফোন : ০১৮১৯২১২৬৭৮

About the Author

-

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>