ভারচুয়াল যুদ্ধে আর্থিক ক্ষতি

Share This
Tags

virtual damage

ভারচুয়াল গেম ইভ অনলাইনে বিশাল এক যুদ্ধে জড়িয়ে পড়েন চার হাজার গেমার। যুদ্ধে ক্ষয়ক্ষতির পরিমাণ নগদ অর্থের হিসাবে তিন লাখ মার্কিন ডলারেরও বেশি! এখনকার ভারচুয়াল গেম খেলার সঙ্গে জড়িত রয়েছে নগদ পয়সা খরচের বিষয়ও। এখন নগদ পয়সা খরচ করে অনলাইন গেমে বিভিন্ন ভারচুয়াল বস্তু কেনাকাটা করা যায় এবং সেগুলো ঠিকঠাক রাখতে সময়মতো বিল পরিশোধ করাও লাগে। এমনই একটি ভারচুয়াল গেম ‘ইভ অনলাইন’। এই গেমে ভারচুয়াল মহাকাশযান নিয়ে যুদ্ধ করতে হয় গেমারদের। সম্প্রতি এই গেমে ঘটে গেছে বিশাল এক ভারচুয়াল যুদ্ধ আর এই যুদ্ধে যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা সত্যিকারের তিন লাখ মার্কিন ডলারের বেশি! অবাক লাগার মতো হলে খবরটি কিন্তু সত্যিই। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

ইভ অনলাইন গেমটিতে পাঁচ লাখেরও বেশি গেমার রয়েছে। এ গেমটির সদস্যদের সত্যিকারের অর্থ দিয়ে ভারচুয়াল অর্থ কিনতে হয় আর সেই ভারচুয়াল অর্থের বিনিময়ে কেনা যায় ভারচুয়াল মহাকাশযান। গেমাররা তাঁদের মহাকাশযান নিয়ে যুদ্ধ করতে পারে এবং নিজস্ব এলাকা তৈরি করতে পারে। সম্প্রতি এক গেমার অর্থ পরিশোধ করতে না পারায় তার এলাকা সংরক্ষণে ব্যর্থ হলে অন্যান্যরা তার ওপর আক্রমণ শুরু করে। এতে ওই সদস্যদের ১০০টির বেশি টাইটান (ভারচুয়াল নভোযান) জাহাজ ধ্বংস হয়। আর এই সূত্রে গেমাররা জড়িয়ে পড়েন যুদ্ধে।

ইভ অনলাইন গেমটির নির্মাতারা দাবি করেছেন, গত এক দশকের গেমের ইতিহাসে এবারের ভারচুয়াল যুদ্ধে সর্বোচ্চ পরিমাণ ক্ষতি হয়েছে। তবে ক্ষতির পরিমাণ এখনও হিসাব করে দেখা হয়নি। ক্ষতির পরিমাণ তিন লাখ ডলারের চেয়েও বেশি হতে পারে।

এই ভারচুয়াল যুদ্ধে চার হাজারের বেশি গেমার অংশ নেন এবং হাজার হাজার গেমার এই যুদ্ধ সরাসরি পর্যবেক্ষণ করেন। গেমটিতে গেমারকে তাদের রসদ সংগ্রহের জন্য অন্যকে আক্রমণ করা বা বিভিন্ন অভিযান চালাতে হয়।

ইভ অনলাইন গেমটির মুখপাত্র নেড কোকার জানিয়েছেন, বিশাল এই ভারচুয়াল যুদ্ধের ধাক্কা সামাল দিতে তাদের সার্ভারের ওপর অতিরিক্ত চাপ পড়ে এবং অনেক সময় গেমের গতি কমে যেতেও দেখা যায়। মজাদার এই গেমটির বিশাল এই যুদ্ধ এরমধ্যেই গেমারদের মধ্যে আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে।

About the Author

-

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>