Published On: Thu, Jan 30th, 2014

ডিএসই থেকে সরকারের রাজস্ব কমেছে

Share This
Tags

stock-market-down

পুঁজিবাজার থেকে গত বছরে সরকারের রাজস্ব আয় কমেছে। গত ২০১৩ অর্থবছরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য ব্রোকারেজ কোম্পানি ও প্লেসমেন্ট শেয়ার বিক্রির এই দুই খাত থেকে মোট রাজস্ব আদায় হয়েছে ১২৫ কোটি ৯৪ লাখ টাকা। যা আগের বছরের চেয়ে ৪৬ কোটি ৫৬ লাখ টাকা কম। ২০১২ সাল শেষে এর পরিমাণ ছিল ১৭২ কোটি ৫০ লাখ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত বেশির ভাগ কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকের শেয়ার বিক্রি কমে যাওয়া এবং লেনদেনে অবনতির কারণে সরকারের রাজস্ব আয় কমেছে। এ ছাড়া রাজনৈতিক অস্থিরতার কারণে বাজারে লেনদেন কমায় রাজস্ব আয়ের ওপর প্রভাব পড়েছে। তাদের মতে, পুঁজিবাজারে লেনদেন বাড়লে রাজস্ব আয়ও বাড়বে। তাদের অনেকেই মনে করেন, প্রাতিষ্ঠানিক ও বিদেশী বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়াতে হবে। তাহলে বাজার স্থিতিশীল হবে। পাশাপাশি রাজস্ব আদায়ের পরিমাণ বাড়বে বলে তারা মন্তব্য করেন।
ডিএসইর জমা দেয়া রাজস্ব দুটি খাত থেকে সংগ্রহ করা হয়, এর মধ্যে ডিএইর সদস্য কোম্পানি বা ব্রোকারেজ হাউসগুলোর কাছ থেকে এবং উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ার হোল্ডারদের শেয়ার বিক্রি বাবদ।
এর মধ্যে এক বছরে ডিএইর সদস্য কোম্পানি বা ব্রোকারেজ হাউসগুলোর কাছ থেকে ৯৫ কোটি ২৬ লাখ টাকা ও উদ্যোক্তা পরিচালক এবং প্লেসমেন্ট শেয়ার হোল্ডারদের শেয়ার বিক্রি বাবদ ৩০ কোটি ৬৮ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। ২০১২ সালে এ দুই খাত থেকে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল যথাক্রমে এক শ’ কোটি ১০ লাখ টাকা ও ৭২ কোটি ৪০ লাখ টাকা।
পরিসংখ্যানে দেখা গেছে, ডিএসইর সদস্য কোম্পানি ও ব্রোকারেজ হাউস থেকে ২০১৩ সালের জানুয়ারি মাসে তিন কোটি ৮৯ লাখ টাকা, ফেব্রুয়ারি মাসে সাত কোটি ২১ লাখ টাকা, মার্চ মাসে তিন কোটি ৩৩ লাখ টাকা, এপ্রিল মাসে তিন কোটি ২২ লাখ টাকা, মে মাসে ছয় কোটি টাকা ও জুন মাসে ১৩ কোটি ২৩ লাখ টাকা আদায় করে ঢাকা কর অঞ্চল-৭ এ জমা দেয়া হয়।
একই খাতে জুলাইতে ১৫ কোটি ৩০ লাখ, আগস্টে সাত কোটি ১৪ লাখ, সেপ্টেম্বরে ১০ কোটি ৩৩ লাখ, অক্টোবরে চার কোটি ৭২ লাখ, নবেম্বরে ১০ কোটি ৯১ লাখ ও ডিসেম্বরে নয় কোটি ৯৪ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে।
অন্যদিকে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ার হোল্ডারদের শেয়ার বিক্রয় বাবদ জানুয়ারি মাসে ২১ লাখ ৮৫ হাজার টাকা, ফেব্রুয়ারি মাসে ৮১ লাখ ৩২ হাজার টাকা, মার্চ মাসে এক কোটি ২০ লাখ টাকা, এপ্রিল মাসে ৭৫ লাখ ৯৭ হাজার টাকা, মে মাসে তিন কোটি ৫৪ লাখ টাকা ও জুন মাসে তিন কোটি ১৯ লাখ টাকা আদায় করে ঢাকা কর অঞ্চল-৭ এ জমা দেয়। একই খাতে জুলাইতে তিন কোটি ১৪ লাখ, আগস্টে চার কোটি আট লাখ, সেপ্টেম্বরে চার কোটি নয় লাখ, অক্টোবরে তিন কোটি ৩৮ লাখ, নবেম্বরে তিন কোটি ৫০ লাখ ও ডিসেম্বরে দুই কোটি ৭২ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে।
উল্লেখ্য, আয়কর অধ্যাদেশ ১৯৮৪ ধারার ৫৩ বিধির আওতায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেনের ওপর এ কর সংগ্রহ করে সরকারের রাজস্ব খাতে জমা দেয়।

About the Author

-

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>